Computer memory system

কম্পিউটার এর কিছু হার্ডওয়্যার নিয়ে আলোচনা

কম্পিউটার এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলব।তার আগে বলে নেই কি কি টপিক থাকছে আজকের ব্লগ এ-

  • RAM
  • DDR3 & 4
  • BUS SPEED
  • ROM
  • HDD
  • SSD

আপনারা হয়ত বুঝে গেছেন আমি এখন কম্পিউটার এর মেমোরি নিয়ে কথা বলতে জাচ্ছি। হ্যাঁ আজ মেমোরি নিয়ে কথা বলব। মেমোরি সবাই চেনেন।এর মাঝে কিছু ভিন্নতা আসে। সেটি তুলে ধরব। কথা না বারিয়ে শুরু করে দেই।

RAM কি এটা কি কাজ করে?

RAM

RAM হল Random Access Memory। যা আপ্নার কম্পিউটার এর মাদার বোর্ড এ লাগানু থাকে। আপনি কোন একটা গেম ইন্সটল করলেন যখন রান করাবেন তখন এটা আপনার রাম এ কাজ করবে। রাম এটা চালাবে। রাম মেমোরি যত বড় হবে কায করার ক্ষমতা তত বেশি হবে। বাজারে ২জিবি ৪জিবি ১৬জিবি রাম পাওয়া যায়। রাম এর আর কিছু বিষয় আছে তা হল DDR3 ও DDR4 এবং  BUS SPEED। আগেকার ল্যাপটপ বা ডেক্সটপ এ ডিডিয়ার ৩ ব্যাবহার হত। এখন এর নতুন ভার্সন আসছে ডিডিয়ার ৪ যা আগের চেয়ে বেশি কাজ করতে পারে। DDR এর পূর্ণরূপ হল Double Data Rate। এর পরে যে বিষয় টা আসবে তাহল বাস স্পিড। এটা হল আপ্নার রাম কাজ করার স্পীড। কোন গেম বা অ্যাপ রান করতে কেমন সময় লাগে তা ঠিক করে বাস স্পিড। আপনি একসাথে কত গুলি কাজ করতে পারবেন তা কেমন ভাবে করতে চান তা সিউর করে বাস স্পিড। বাস স্পীড এর ধরণ গুলো হল ১৪০০,১৬০০,২৪০০,৩২০০। এখন হয়ত আপনার ধারনা গুলো ক্লিয়ার হয়ে গেছে।

ROM কি এটা দিয়ে কি করে

কম্পিউটার এর অন্যতম একটা বিষয় হল রম মেমোরি । আমাদের কম্পিউটার কত দ্রুত অন হবে বা অফ হবে তা নিরবর করে রম এর উপর। আমরা আমাদের দরকারি ফাইল গুলো রাখি রম মেমোরি তে।রম মেমোরি অনেক আকারের হয় যেমন ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১০২৪জিবি বা এক টেরা, ২ টেরা ইত্যাদি। এগুলো তে আমরা গান, ছবি, নাটক, সিনেমা ইত্যাদি নানা রকম অডিও ভিডিও ফাইল জমা করে রাখতে পারি।রম মেমোরি কে বলে হার্ডডিস্ক। ফাইল জমা করতে করতে এক সময় মেমোরি ভরে যায়। তখন আমাদের আবার কিছু ডাটা মুছে ফেলতে হয়। এটা মাদার বোর্ড এ লাগানু হয়। রম মেমোরি দুই ধরনের হয় একটা হল HDD অন্যটা হল SSD।এদের নিয়ে নিচে বিস্তারিত।

HDD কি

HDD এর পূর্ণরূপ হল Hard Drive Disk। ২৪ ডিসেম্বর ১৯৫৪ সালে এটি আবিস্কার হয়।আইবিএম টিম এটি আবিস্কার করেন। এই টিম এর লিড দেন রেয় জন্সন। এর আকার ২.৫ ইঞ্চি।এটার ভিতর কিছু স্পিনিং প্লেট থাকে এবং মাগ্নেতিসম ইউস করে ডাটা জমা করে। প্লেট গুলার উপর এক্তা রিড রায়ড হেড থাকে যা দারা ডাটা রিড এবং রায়ড করে। এর প্লেট যত দ্রুত গুরবে তত দ্রুত ডাটা রিড রায়ড হবে। এটাই হল  HDD।

SSD কি

SSD

SSD এর পূর্ণরূপ হল Solid State Drive। ১৯৯১ সালে সান্দিস্ক ২০ মেগাবাইট এর এসেসডি বাজারে নিয়ে আসে। এখন এটা ১০০ টেরাবাইট পর্যন্ত আসে। আমাদের মোবাইল ফোন এর মেমোরি এর মত এর প্রযুক্তি। ঠিক একি ভাবে কাজ করে।এটাতে কি ইন্তিগ্রেটেড সারকিট ইঊজ করে ডাটা জমা রাখা হয়।এটা খুব দ্রুত বুত করতে পারে মাত্র ১০-১৩ সেকেন্ডে,অন করলে কোন কম্পন করে না,পাউয়ার কম লাগে, শব্দ করে না,৩০% স্পীদ বেশি, রাইড করতে পারে ২০০-৫০০ এম্বিপিএস।

এই ছিল আজকের ব্লগ।ভাল লাগ্লে কমেন্ট এ জানাবেন।

 

Show Comments

No Responses Yet

Leave a Reply